কমপ্লেক্স প্রশ্নের কোন বাইনারী উত্তর হয় না ( পর্ব এক ) ঃ সেঙ্গেন ভিসা না দিয়ে এমব্যাসির ভিসা কন্সুলার দ্বারা পাসপোর্টে সিল মারার বিষয়



ভিসা না দিয়ে এমব্যাসির ভিসা কন্সুলার দ্বারা পাসপোর্টে  সিল মারার বিষয়ে,সঠিক পরামর্শ সহ দিক নির্দেশনা আপনি পেতে পারেন, শুধুমাত্র সেঙ্গেনভুক্ত যে কোন দেশের ভিসা অফিসার বা ভিসা কন্সুলার বা ভিসা এ্যাসিস্টেন্ট এর কাছ থেকে।

তারপরেও দীর্ঘদিনের ব্যাক্তিগত অভিজ্ঞতার আলোকে বলতে পারি, সেঙ্গেন ভিসা না পেয়ে আপনার হতাশ হবার কিছুই নেই।

আপনার ভিসা আবেদন প্রত্যাখ্যান হয়েছে, ভিসা দিতে অস্বীকৃতির ভিত্তিতে যে ব্যাখ্যা, আপনি দূতাবাস থেকে তার লিখিত বিজ্ঞপ্তি পাবেন। আপনি বা আপনার প্রতিনিধি লিখিতভাবে এই নেতিবাচক সিদ্ধান্তের বিরুদ্ধে পুনর্বিবেচনার /পুনঃনিরীক্ষণ এর আবেদন ( রিফিউজ এর ভিত্তিগুলো বিবেচনা করে ) করতে পারেন।

এই উদ্দেশ্যে, আপনি বা আপনার প্রতিনিধির ব্যক্তিগত স্বাক্ষর সহ একটি পুনর্বিবেচনার / পুনঃনিরীক্ষণ এর চিঠি ( রিফিউজ এর ভিত্তিগুলো বিবেচনা করে ) দূতাবাসে জমা দিতে হবে।

প্রাথমিক আবেদন প্রক্রিয়ার অধীনে এখনো যে সাপোর্টিং নথিগুলো দেওয়া হয়নি পুনর্বিবেচনার / পুনঃনিরীক্ষণ এর চিঠির সাথে সেগুলো সংযুক্ত করতে হবে।

বাংলাদেশ থেকে সেঙ্গেন ভিসা পেতে প্রয়োজন শুধুমাত্র দুটি বিষয়ঃ

১। ভিসা আবেদনের সাথে সংশ্লিষ্ট সকল ধরণের কাগজ পত্র দেওয়া ( অপ্রয়োজনীয়, ফেক, আরটিফিসিয়াল ও ফেব্রিকেটেড কোন কাগজ আবেদনের সাথে দিবেন না) ।

আর

২। ভিসা ইন্টারভিউতে সকল প্রশ্নের সঠিক উত্তর দেওয়া ( আপনার প্রতিট উত্তরই আবেদনের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে, মনে রাখবেন আপনি যে উত্তর সঠিক মনে করছেন, সেটি আপনার আবেদনের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে, আপনি রিফিউজ হবেন )।

সৌভাগ্যবশত একজন ফ্রিকোয়েন্ট   ট্রাভেলার হিসেবে , আলহামদুলিল্লাহ, আমি আমার কিছু ব্যাক্তিগত অভিজ্ঞতা এখানে শেয়ার করতে পারি, কিন্তু আমার এই অভিজ্ঞতাগুলোতে কোন ভাবেই অফিসিয়ালি রেফারেন্স হিসেবে নেওয়া যাবে না।

কারণ এই বিষয়গুলো আবেদনকারী ভেদে, আবেদনের বিষয়ভেদে, এমব্যাসিভেদে, ভিসা অফিসার ভেদে পরিবর্তনশীল।

কিছু এমব্যাসি আপনাকে ভিসা না দিয়ে আপনার পাসপোর্টে কালো বা নীল রঙের গোলাকার বা চতুর্ভুজ আকৃতির ছোট বা বড় সিল মেরে দিয়ে, আপনাকে ফেরত দিবে।

এ ধরণের ক্ষেত্রে আপনি ভিসা সেকশনে জিজ্ঞেস করলে, সাধারনত তারা উত্তর দেয় , এটা রিফিউজাল সিল নয়, এটা পাসপোর্টের গ্রহণের সিল। এটা দিয়ে তারা বুঝায়, পাসপোর্ট ভিসা আবেদনের জন্য গ্রহণ করা হয়েছে।

অথচ ভুক্তভোগীরাই জানেন,  পরবর্তীতে  এই সিলের জন্য তাদের কতই না ভোগান্তি পোহাতে হয়।

১। আমার পারিবারিক কিছু সদস্যকে / ঘনিষ্ঠ বন্ধুদের / ব্যাবসায়িক সহযোগীদের দেখেছি  রিফিউজড হয়ে সিল পেতে, কোন না কোন সেঙ্গেন এমব্যাসি থেকে। কিন্তু এদেরকেই আবার দেখেছি ঐ রিফিউজড সিল সহ অন্য আরেক সেঙ্গেন এমব্যাসিতে একই পাসপোর্ট সাবমিট করে দ্রুত ভিসা পেতে।

মজার বিষয় উভয় ক্ষেত্রেই প্রসেসিঙটা আমি নিজেই করেছিলাম। এখানে উল্লেখ্য যে, আবেদনকারীরা ছিলেন মিড প্রোফাইল্ড। সো এভাবে দেখলে আপনারও চিন্তার কিছুই নেই।




জানেনই তো দিনের পরে রাত আর আলোর করে অন্ধকার। এবারে যে অভিজ্ঞতাটি শেয়ার করব, আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি, আপনার মনে খারাপ হয়ে যাবে, যদি আপনিও এই তিক্ত অভিজ্ঞতার শিকার হয়ে থাকেন।

২। আমার পারিবারিক অন্য কিছু সদস্যদের দেখেছি রিফিউজড হয়ে সিল পেতে, কোন না কোন এমব্যাসি থেকে। কিন্তু এদেরকেই আবার দেখেছি ঐ রিফিউজড সিল সহ অন্য আরেক এমব্যাসিতে একই পাসপোর্ট সাবমিট করে অনেক ভোগান্তি পোহাতে।

নানা প্রশ্ন এমব্যাসি থেকে, ভিসা অফিসার থেকে, কেন সিল মারল? ভিসা দিতে অস্বীকৃতির ভিত্তিতে যে ব্যাখ্যা, দূতাবাস থেকে তার লিখিত বিজ্ঞপ্তি কোথায়? এবং আবারো ভিসা রিফিউজড।

৩। আমার পারিবারিক অন্য কিছু সদস্যদের দেখেছি রিফিউজড হয়ে সিল পেতে, কোন না কোন এমব্যাসি থেকে। কিন্তু এদেরকেই আবার দেখেছি ঐ রিফিউজড সিল সহ অন্য আরেক এমব্যাসিতে একই পাসপোর্ট সাবমিট করে অনেক ভোগান্তি পোহানোর পরে ভিসা পেতে।

৪। কিন্তু নানা ভোগান্তি টিকেট কিনতে গিয়ে ট্র্যাভেল এজেন্ট বা এয়ার লাইন্সদের কাছ থেকে কেন সিল মারল? 

৫। উভয় এয়ারপোর্টের ( ডিপারচার ও এরাইভাল) এয়ার লাইন্সের কাউন্টার থেকে  নানা প্রশ্ন বোর্ডিং পাস নিতে গিয়ে, নানা ভোগান্তি  কেন সিল মারল? ভিসা দিতে অস্বীকৃতির ভিত্তিতে যে ব্যাখ্যা, দূতাবাস থেকে তার লিখিত বিজ্ঞপ্তি কোথায়?

৬।  ইমিগ্রেশন অফিসারদের কাছ থেকে , কেন সিল মারল? ভিসা দিতে অস্বীকৃতির ভিত্তিতে যে ব্যাখ্যা, দূতাবাস থেকে তার লিখিত বিজ্ঞপ্তি কোথায়?

এখানে উল্লেখ্য যে, এই আবেদনকারীরা ছিলেন হাই প্রোফাইল্ড। সো এভাবে দেখলে আপনারও চিন্তার অনেক কিছুই আছে।


তবে  আপনি যদি ভিসা পেতে ব্যর্থ হয়ে থাকেন,  আমি ব্যাক্তিগতভাবে আপনাকে বলব, আপনি সৌভাগ্যবান, কারণ আপনি সেঙ্গেন ভিসার জন্য আবেদন করে প্রত্যাখ্যাত হয়েছেন।

আমি আপনাকে সন্মান ও আন্তরিকতার সাথে সৌভাগ্যবান বলছি এই জন্য যেঃ

-- আপনার জন্যই পরবর্তী সফলতা অপেক্ষা করছে হাসিমুখে।

-- প্রথম সুযোগেই আপনি যদি সফল হতেন, তাহলে আপনার পরবর্তী ব্যর্থতা আসত অত্যন্ত করুণভাবে, যা মোকাবিলা করতে প্রথম সুযোগেই আপনি ব্যর্থ হতেন চরমভাবে।

-- ইনশাআল্লাহ, আপনার পরবর্তী সাফল্য আসবে অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে এবং পরবর্তী ব্যর্থতাগুলো আপনি এই ব্যর্থ অভিজ্ঞতার কারনে মোকাবিলা করতে পারবেন সফলভাবে,যার ভিত্তি হবে মজবুত, বাড়বে আপনার দক্ষতা, সহিষ্ণুতা আর ধৈর্যসহ অভিজ্ঞতা।

কমপক্ষে এরকম আরও ৯৭ টা পজিটিভ কারণ আছে আমার কাছে আপনাকে সৌভাগ্যবান বলার।




আস্তাগফিরুল্লাহ ! আল্লাহ তায়ালা আমাকে ক্ষমা করুন আর পৃথিবী নামক বইটা পড়ে নিজেকে জানতে পারার তৌফিক দিন, যেন নিজেকে বিনয়ী করে তুলতে পারি আর শিখতে পারি পরমতসহিষ্ণুতা ।

Comments

Popular posts from this blog

কলকাতা ভ্রমণ

বাল্টিক সাগরের মুক্তো লাটভিয়ার রাজধানী রিগাতে ভ্রমণ

রুদা নদীর তীরে "সবুজ" শহর খ্যাত দক্ষিণপশ্চিম পোল্যান্ডের সিলেসিয়ান ভয়েডেডশিপের শহর রিবনিক ভ্রমণ